বিগ ব্যাশ থেকে অবসরে ম্যাককালাম

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ (বিবিএল) থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। খেলোয়াড়ী জীবন শেষ করে কোচিং ক্যারিয়ারের দিকেই এখন মনোযোগী হতে চান এই তারকা ক্রিকেটার।

বিবিএল’এ ব্রিসবেন হিটসের হয়ে খেলে থাকেন ম্যাককালাম। রোববার এডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে ৬ উইকেটে জয়ের পরপরই তিনি সতীর্থদের অবসরের সিদ্ধান্তের কথা জানা। ম্যাচটিতে ৩৯ বলে ম্যাককালামের ব্যাট থেকে এসেছে ৫১ রান। শুক্রবার মেলবোর্ন স্টার্সের বিপক্ষে গাব্বায় অনুষ্ঠিতব্য ম্যাচটি হতে যাচ্ছে ম্যাককালামের ক্রিকেটর ক্যারিয়ারের সর্বশেষ বিবিএল ম্যাচ। বর্তমানে ১১ পয়েন্ট নিয়ে হিটের অবস্থান পঞ্চম স্থানে।

আইপিএলে এবার নিলামে অবিক্রিত ছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। কোচিং ক্যারিয়ার শুরুর আগে চলতি বছর তিনি আরো কয়েকটি টি-২০ লিগে অংশ নিবেন।

এ সম্পর্কে ম্যাককালাম বলেছেন, ২০১৯ সালে আমি বিশ্বজুড়ে বেশ কয়েকটি টি-২০ ক্রিকেটে খেলব। এরপরপরই কোচিংয়ে মনোযোগী হবো। এর মাধ্যমে টি-২০তে খেলার দীর্ঘ অভিজ্ঞতা, দক্ষতা ও নেতৃত্বের বিষয়টি আমি অন্যদের সাথে ভাগাভাগি করতে চাই।’

২০১১ সালে হিটসে যোগ দিয়েছিলেন ম্যাককালাম। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানানোর আগ পর্যন্ত তিনি এই দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। হিটসের হয়ে তিনি ৩৪টি ম্যাচ খেলে ৯টি হাফ-সেঞ্চুরিসহ ৯২০ রান করেছেন। দুই মৌসুম দলকে নেতৃত্বও দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *